ঢাকা, শনিবার ২৫ নভেম্বর ২০১৭  ,
১২:৩৬:৫২ জুন  ২৩, ২০১৭ - বিভাগ: লাইফস্টাইল


প্রিয় সফট ড্রিংকগুলো আপনার শরীরের উপর যে মারাত্মক প্রভাব ফেলে

Image

কার্বোনেটেড পানীয় কে না ভালোবাসে। তৃষ্ণা মেটানোর পাশাপাশি এই পানীয় স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। কারণ এতে পুষ্টি উপাদানের পরিমাণ কম থাকে। কার্বোনেটেড ড্রিংক বা সফট ড্রিংক স্বাস্থ্যের উপর যে ক্ষতিকর প্রভাব ফেলে সে বিষয়ে জেনে আসি চলুন।
 

১। ব্লিচিং এবং হার্টবার্ন

সফট ড্রিংকে দ্রবণীয় কার্বন ডাই অক্সাইড থাকে, এটি পাকস্থলীতে শরীরের তাপমাত্রায় গ্যাসে পরিণত হয়। কার্বন ডাই অক্সাইড গ্যাসের সঞ্চয়ের ফলে পাকস্থলীতে উদ্গিরন সৃষ্টি করে ফলে  খাবার ও পাকস্থলীর এসিড খাদ্যনালীতে চলে আসে। এর ফলে বুক জ্বালাপোড়া করা এবং মুখে টক স্বাদ অনুভূত হয়।

২। স্থূলতার ঝুঁকি বৃদ্ধি পায়

মিষ্টি স্বাদের কার্বোনেটেড পানীয় আপনার ডায়েটে ক্যালোরি বৃদ্ধি করে। এর ফলে ওজন বৃদ্ধি পাওয়া এবং স্থূলতার ঝুঁকি বৃদ্ধি পায়। স্থূলতা টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ এবং অষ্টিও আরথ্রাইটিস হওয়ার ঝুঁকি বৃদ্ধি করে।

৩। কম পুষ্টি

কার্বোনেটেড সফট ড্রিংক আপনার সার্বিক পুষ্টি গ্রহণের উপর বিরূপ প্রতিক্রিয়া দেখায়। এই পানীয় পান করলে আপনার প্রোটিন, স্টার্চ, ডায়াটারি ফাইবার এবং ভিটামিন বি ২ গ্রহণের মাত্রা কমিয়ে দেয়। কার্বোনেটেড পানীয় যারা পান করেন তারা কম ফল ও ফলের জুস পান করেন।

৪। দাঁত ক্ষয়

নিয়মিত কার্বোনেটেড সফট ড্রিংক পান করলে আপনার দাঁতের ক্ষতি হতে পারে। মুখে যে  ব্যাকটেরিয়া থাকে তারা এমন রাসায়নিক উৎপন্ন করে যে দাঁতের উপরের শক্ত এনামেল ক্ষয় হয়ে যায়। এই ক্ষয় বৃদ্ধি পেলে দাঁতে ছিদ্র তৈরি হয়।

৫। হাড়ের শক্তি কমায়

কার্বোনেটেড পানীয় পান করলে নারীদের হাড়ের শক্তি কমে যায়। দ্যা আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন এ প্রকাশিত আর্টিকেলে নিউট্রিশনিস্ট সায়েন্টিস্ট ক্যাথেরিন টাকের এবং তার সহকর্মীরা রিপোর্ট করেন যে, যে নারীরা নিয়মিত ডায়েট কোলা পান করেন তাদের কোমরের হার দুর্বল হয়ে যায় যারা পান করেন না তাদের তুলনায়।

 

সূত্র: লিভ স্ট্রং


লাইফস্টাইল'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি