ঢাকা, শুক্রবার ১৮ আগস্ট ২০১৭  ,
১৫:৪৭:৪২ জুন  ১৯, ২০১৭ - বিভাগ: শেয়ার বাজার


সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন

Image

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়েছে। ফলে একদিন পর আবারো উত্থানে ফিরল বাজার।


এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শুরুতে বিক্রয় চাপে পড়তে থাকে সূচক এবং শেষ ভাগে সাত খাতের ক্রয় চাপে টানা বাড়ে। খাতগুলো হলো- ব্যাংক, প্রকৌশল, আর্থিক, জ্বালানি ও বিদ্যুৎ, বিবিধ, বিমা এবং ওষুধ ও রসায়ন।

সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৫৪০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ৬৭ কোটি ৪৯ লাখ টাকা বেশি। গতকাল রোববার ডিএসইতে ৪৭৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ১৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৭৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩২ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৬৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার।

শেয়ার বাজার'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি