ঢাকা, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭  ,
১০:৫১:১৮ জুন  ১৯, ২০১৭ - বিভাগ: আন্তর্জাতিক


সিরিয়ার যুদ্ধবিমান ভূপাতিত

Image

রাকা প্রদেশে সিরিয়া সরকারের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট।


সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করা হয়েছে, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মিশনে থাকা অবস্থায় রোববার যুদ্ধবিমানটি গুলি করে ভূপাতিত করা হয়। এ ঘটনা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ‘ভয়ংকর প্রতিবন্ধতা’ হয়ে উঠতে পারে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র দাবি করেছে, তাদের সমর্থিত যোদ্ধাদের কাছে সিরীয় সরকারি বাহিনী বোমা ফেললে আত্মরক্ষার তাগিদে বিমানটি ভূপাতিত করে তারা।

রোববার জা’দিন শহরে বিমান ভূপাতিতের ঘটনা ঘটে। রাকা প্রদেশের এ শহরটি সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) দখলে রয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে এসডিএফ।

রাকায় আইএসের শক্তিশালী ঘাঁটি ঘিরে অবস্থান নিচ্ছে এসডিএফ। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বিমান হামলার মাধ্যমে তাদের সাহায্য করছে।

বিমানটি ভূপাতিত করার ঘণ্টা দুয়েক আগে যুক্তরাষ্ট্র দাবি করে, বাশার আল-আসাদের অনুগত বাহিনী এসডিএফের যোদ্ধারের ওপর হামলা চালিয়েছে। এতে তাদের কয়েকজন আহত হয়েছে এবং জা’দিন থেকে তাদের বিতাড়িত করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, কোনো দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই তারা এর জবাব দিয়েছে। তবে জোর দিয়ে বলেছে, সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে তারা যুদ্ধ চায় না। আরো বলা হয়, আইএসের বিরুদ্ধে সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে নিয়োজিত যুক্তরাষ্ট্রের সমর্থিত বাহিনী ও জোটের বিরুদ্ধে সরকারপন্থিদের হামলা কোনোভাবে বরদাস্ত করা হবে না।

আইএসের কাছ থেকে রাকা উদ্ধারের যুদ্ধে নির্দিষ্টভাবে লড়ছে না সিরিয়ার সরকারি বাহিনী। তবে এ শহরের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ও আশপাশে আইএসের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলেছে সিরীয় বাহিনী।

এ মাসের শুরুর দিকে ইরাক-সিরিয়া সীমান্তের আল-তানফ ক্রসিংয়ে জোটের বাহিনীর ওপর হামলার প্রতিবাদে সিরিয়া সরকারের যুদ্ধড্রোন ভূপাতিত করে যুক্তরাষ্ট্র।

এদিকে, রোববার ইরান জানিয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে আইএসের আস্তানা লক্ষ্য করে তাদের বিপ্লবী রক্ষী বাহিনী কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। জুনের প্রথম দিকে ইরানের পার্লামেন্ট ও আয়াতুল্লাহ খোমেনির মাজারে হামলার দায় স্বীকার করে আইএস।

আন্তর্জাতিক'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি