ঢাকা, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭  ,
২৩:৪৬:৩৪ জুন  ১৮, ২০১৭ - বিভাগ: বাংলাদেশ


সড়কে ঝরল ৯ প্রাণ

ডেস্ক রিপোর্ট

গতকাল রোববার পৃথক সড়ক দুর্ঘটনায় ঝরল জনের ৯ প্রাণ। এসময় আহত হয়েছেন ৪৯ জন। বাংলাদেশ সময়-এর প্রতিনিধিদের পাঠানো খবর-
গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুরে বাসের ধাক্কায় সিএনজি চালিত অটোরিকশার এক যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও চারজন। গতকাল দুপুর সাড়ে ১২টায় জয়দেবপুর-শিমুলতলী সড়কের গাজীপুর সিটি করপোরেশনের বিলাশপুর বটতলা এলাকার তিতাস গ্যাসের মূল ফটকের সামনে এই দুর্ঘটনা ঘটে। জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তাৎক্ষণিকভাবে নিহত ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। তার বয়স আনুমানিক ৩৫ বছর। আহতরা হলেনÑ ফেরদৌসি (৩০), জাহিদ (৪০), হালিম (৫০) ও রুজিনা। তাদের গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তাদেরও বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি। ওসি আমিনুল ইসলাম জানান, জয়দেবপুরগামী একটি সিএনজি চালিত অটোরিকশা বিলাশপুর বটতলা এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা কালিয়াকৈর পরিবহনের একটি বাস ধাক্কা দেয়। এতে এক যাত্রী ঘটনাস্থলেই নিহত হন। এছাড়া আহত হন আরও চারজন। পরে স্থানীয়রা হতাহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠান।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, জেলার শিবালয় উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় ট্রাকের হেলপার ও সাইকেলচালক নিহত হয়েছেন। নিহত দুজনের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। তিনি বাইসাইকেলচালক আফসার উদ্দিন। গতকাল ভোরে উপজেলার আড়পাড়া ও টেপড়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহত আফসার উদ্দিন শিবালয় উপজেলার ভাওয়ালকান্দি গ্রামের কফিল উদ্দিনের ছেলে। বরংগাইল হাইওয়ে পুলিশের ইনচার্জ ইয়ামীন-উদ-দৌলা জানান, ভোর সাড়ে ৫টার দিকে আড়পাড়া এলাকায় মেঘাফিড কারখানার সামনে থামানো একটি ট্রাকের পেছনে আরেকটি ট্রাক ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই এক হেলপার নিহত হন। তাৎক্ষণিকভাবে তার পরিচয় মেলেনি। অপরদিকে, ভোর ৬টার দিকে টেপড়া ব্র্যাক অফিসের সামনে ট্রাকচাপায় আফসার উদ্দিন নামে এক সাইকেলচালক নিহত হন। এই দুর্ঘটনার পর ট্রাক রেখে চালক পালিয়ে যায়। পরে হাইওয়ে পুলিশ ট্রাকটি আটক করে।
মাদারীপুর প্রতিনিধি জানান, মাদারীপুরে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫ জন। গতকাল সকাল ৮টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের রাজৈর উপজেলায় এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর থেকে ঢাকা-বরিশাল মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। ফায়ার সার্ভিস জানায়, সকালে উপজেলার কামালদি এলাকায় বরিশাল থেকে রংপুরগামী একটি বিআরটিসির বাসের সাথে বিপরীত দিক থেকে আসা বরিশালগামী একটি আম বোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ২ জন নিহত হন। আহত হন ১৬ জন। তাদের উদ্ধার করে রাজৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানে আরও একজনের মৃত্যু হয়। আহতদের মধ্যে বেশ কয়েজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক। নিহতদের মধ্যে একজন হলো রংপুরের শুভ ঘোষ ও আরেকজন বরিশালের জাকির হোসেন। এছাড়া অপরজনের পরিচয় পাওয়া যায়নি। এছাড়া মানিকগঞ্জের শিবালয়ে পেপরা এলাকায় ট্রাকের চাপায় এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন।
জয়পুরহাট প্রতিনিধি জানান, শহরের পিডিবি এলাকায় ট্রাক্টরের ধাক্কায় মেহেদী হাসান নামে এক অটোরিকশার যাত্রী নিহত হয়েছে। এ ঘটনায় অটোরিকশার চালকসহ ২ জন আহত হয়েছে। গতকাল সকাল ৭টায় এই দুর্ঘটনা ঘটে। নিহত মেহেদী হাসান জয়পুরহাট সদরের খঞ্জনপুর এলাকার বুড়িতলার আব্দুল জলিলের জামাই। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকালে সদরের দূর্ঘাদহ বাজার থেকে যাত্রী নিয়ে জয়পুরহাট শহরে আসছিলেন অটোরিকশা চালক তোফাজ্জল হোসেন। অটোরিকশাটি শহরের পিডিবি এলাকায় পৌঁছালে বালু ভর্তি একটি ট্রাক্টর ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই অটোরিকশার যাত্রী মেহেদী মারা যায়। এ সময় চালকসহ দুজন আহত হয়। পরে আহতদের উদ্ধার করে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। জয়পুরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আ. মোমিন জানান, ট্রাক্টরটি জব্দ করা হয়েছে।
চট্টগ্রাম প্রতিনিধি জানান, জেলার পটিয়া উপজেলায় বিআরটিসির দোতলা বাসের ধাক্কায় মোটরসাইকেল চালক আরাফাত হোসেন সায়েম (১৮) নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন সাকিব ও ফাহাদ নামের আরও ২ জন। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বেলা ১১টায় উপজেলার মোজাফফরাবাদে এই দুর্ঘটনা ঘটে। হাইওয়ে পুলিশের এসআই মো. মহিউদ্দিন জানান, নিহত সায়েম চন্দনাইশের কাঞ্চননগর মুরাদাবাদের জাফর চেয়ারম্যানের বাড়ির মাহবুবুল আলমের ছেলে। তিনি উচ্চমাধ্যমিক প্রথম বর্ষের ছাত্র। তিনি পটিয়া যাচ্ছিলেন বন্ধুদের নিয়ে। আহতদের প্রথমে বিজিসি ট্রাস্ট হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
দুর্ঘটনার জন্য দায়ী দোতলা বাসটি ( ঢাকা মেট্রো ব-১১-৬০৬৫) হাইওয়ে পুলিশ আটক করেছে জানিয়ে এসআই মহিউদ্দিন বলেন, নিহতের পরিবার এ ঘটনায় মামলা করবে না বলে জানিয়েছে। 
নাটোর প্রতিনিধি জানান, নাটোরের বড়াইগ্রাম উপজেলার কালিকাপুর ফজলিতলা এলাকায় ট্রাকের চাপায় আমজাদ হোসেন (৫০) নামে এক ট্র্যাংকলরি চালক নিহত হয়েছেন। গতকাল সকালে নাটোর-পাবনা মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। নিহত আমজাদ হোসেনের বাড়ি কুষ্টিয়া সদর উপজেলার কাটাজোলা গ্রামে। বনপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ (আইসি) রফিকুল ইসলাম জানান, সকালে আমজাদ ট্র্যাংকলরি  নিয়ে পাবনা থেকে কুষ্টিয়া যাচ্ছিলেন। পথে কালিকাপুর ফজলিতলা এলাকায় তার গাড়ির ইঞ্জিন বিকল হয়। তিনি ইঞ্জিন মেরামত করার সময় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তিনি আরও জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে। তবে দুর্ঘটনার পর ঘাতক চালক ট্রাক নিয়ে পালিয়ে গেছে।
শরীয়তপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরের নড়িয়া উপজেলায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে ২৬ জন আহত হয়েছেন। এদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। গতকাল দুপুর পৌনে ১২টার দিকে ঢাকা-শরীয়তপুর মহাসড়কের নশাসন ইউনিয়নের ঢালীকান্দি গ্রামের ঢালীকান্দি জামে মসজিদের পাশে এই দুর্ঘটনা ঘটে। শরীয়তপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিয়াজ আহাম্মেদ বলেন, শরীয়তপুর বাসস্ট্যান্ড থেকে ছেড়ে আসা দিশারী পরিবহন নামে (ঢাকা মোট্রো- ২০-২৭) একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা শুরু করা হয়েছে। আহতদের উদ্ধার করে শরীয়তপুর সদর হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনায় আহত শামিম আহম্মেদ জানান, তিনি কাজের উদ্দেশে ঢাকা থেকে শরীয়তপুরে আসেন। কাজ শেষে করে বাসে ঢাকা যাচ্ছিলেন। বাসচালক বাসটি বেপরোয়াভাবে চালাচ্ছিলেন। এ সময় সামনে একটি অটোবাইককে সাইড দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি খাদে পড়ে যায়। এতে বাসে থাকা সবাই আহত হয়েছেন। তবে ৮-১০ জন গুরুতর আহত হয়েছেন। নড়িয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া বলেন, বাসটি উদ্ধার করতে শরীয়তপুর ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয়রা যৌথভাবে কাজ করে যাত্রীদের উদ্ধার করতে সক্ষম হয়েছে। আহতদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।


বাংলাদেশ'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি