ঢাকা, শনিবার ২৫ নভেম্বর ২০১৭  ,
১৮:৪৪:৪৯ জুন  ১৭, ২০১৭ - বিভাগ: সম্পাদকীয়


বেকারদের জন্য চাকরির সংস্থান করুন

উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে হলে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ নেয়া জরুরি। দেশে বেকারত্ব বৃদ্ধি পাওয়া মানে জনরোষ বৃদ্ধি পাওয়া। দেশের তরুণদের জন্য কাজের ব্যবস্থা করা রাষ্ট্রের দায়িত্ব

দেশে বেকারের সংখ্যা ক্রমবর্ধমান। বেকারত্ব বেড়ে যাওয়া কোন কারণেই একটি রাষ্ট্রের জন্য কল্যাণকর নয়। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বলেছেন দেশে মোট বেকারের সংখ্যা ২৫ লাখ ৮৭ হাজার জন। ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ ২০১৫-১৬-এর দেয়া তথ্য থেকে তিনি একথা বলেন। এর আগে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদনে বলা হয়েছিল, দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ। বাস্তবে বেকারের সংখ্যা আরো বেশি। অন্য একটি তথ্যে বিবিএস স্বীকার করে নিয়েছিল, দেশে ১৫ বছরের বেশি বয়স কিন্তু সরাসরি শ্রমিক নন এমন জনসংখ্যা ৪ কোটি ৪০ লাখ। প্রতি বছর এই তালিকায় যোগ হচ্ছে নতুন নতুন মুখ। সবচাইতে দুশ্চিন্তার বিষয় হচ্ছে এই বেকারদের মধ্যে একটা বড় অংশই হচ্ছে শিক্ষিত বেকার। পরীক্ষার ফলাফলের সঙ্গে সঙ্গতিপূর্ণ চাকরি না পেয়ে এরা নিজেদের ভবিষ্যত নিয়ে শংকিত।
শুধু তাই নয়, সরকার বেকারের যে সংখ্যা বলছে বাস্তবে বেকারের সংখ্যা তার চেয়ে অনেক বেশি। দেশে ছদ্ম বেকারও রয়েছে অনেক। রাষ্ট্র যখন সামনের দিকে অগ্রসর হচ্ছে, লক্ষ্য যখন উন্নত রাষ্ট্রে পরিণত হবার, তখন দেশে বেকারত্ব বাড়তে থাকলে তাকে কোন কারণেই রাষ্ট্রের জন্য শুভকর বলে মনে হয় না। সরকার যখন ২০৪১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশের স্তর পেরিয়ে বাংলাদেশকে একটি সুখী, সমৃদ্ধ, উন্নত রাষ্ট্রে পরিণত করতে চাইছে, তখন বেকারত্বের এই সংখ্যা উদ্বেগের বলেই মনে হয়।
উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় দেশের বেকারদের বড় একটি অংশ দিন দিন হতাশাগ্রস্ত হয়ে পড়ছে। নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরী করতে না পারলে, সমাজের অপশক্তি এই সুযোগকে কাজে লাগাবে। তখন হতাশাগ্রস্ত তরুণরা বিপথে চালিত হতে পারে। যা দেশের জন্য কোন কারণেই কল্যাণকর হবে না বলে আমরা মনে করি।
দেশে কর্মক্ষম শিক্ষিত জনসংখ্যা যে হারে বাড়ছে, সে অনুপাতে উপযুক্ত কাজের ব্যবস্থা না করতে পারলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে, এতে সন্দেহ করার কোন অবকাশ নেই। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে হলে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ নেয়া জরুরি। দেশে বেকারত্ব বৃদ্ধি পাওয়া মানে জনরোষ বৃদ্ধি পাওয়া। দেশের তরুণদের জন্য কাজের ব্যবস্থা করা রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্র যদি সেই দায়িত্ব পালনে ব্যর্থ হয় তা রাষ্ট্রের জন্য কোন কল্যাণ বয়ে আনবে না।


সম্পাদকীয়'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি