ঢাকা, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭  ,
০৯:৫২:১৯ মে  ৩১, ২০১৭ - বিভাগ: স্বাস্থ্য


জেনে নিন বিষণ্নতার গোপন চিহ্ন

Image

বিষণ্নতা একটি রোগ। এটি পুরনো কথা। বিষণ্নতা নানাভাবে আমাদের মন ও দেহে ঘাপটি মেরে থাকে। প্রায়শ আমরা খেয়ালই করি না। বরং সমস্যাগুলোকে অতি সাধারণ শারীরিক সমস্যা বলেই মনে করা হয়ে থাকে। খেয়ালই থাকে না মানসিক স্বাস্থ্য শরীরকে প্রভাবিত করে।


এমন কিছু লক্ষণ নিচে দেওয়া হলো-

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়াও বিষণ্নতার লক্ষণ। মেজাজ নিম্নগামী হলে শারীরিক সক্রিয়তাও কমে যায়, যা প্রতিরোধ ক্ষমতায় প্রভাব ফেলে। যদি আপনি প্রায়শ অসুস্থ হয়ে পড়েন, তবে বিষয়টিকে কোনোভাবেই হেলা করবেন না।

ক্লান্তি ও অবসন্নতা

সারাক্ষণ শুধু ঘুমাতে ইচ্ছা করে। নিজেকে ঘুমকাতুরে ভেবে হয়তো মজাই পান। অল্প কাজে ক্লান্ত হয়ে পড়েন। এ দুটিই বিষণ্নতার গোপন লক্ষণ। যদি দেখেন খুব দ্রুতই ক্লান্ত হয়ে পড়ছেন, তবে মুষড়ে পড়বেন না। কারণ শারীরিকভাবে নিস্ক্রিয় হলে পরিস্থিতি আরও খারাপ দিকে যাবে। তাই দ্রুত নিরাময়ের ব্যবস্থা করুন।

কাজের প্রেরণা কমে যাওয়া

এটি বিষণ্নতার সুস্পষ্ট লক্ষণ। কোনো কাজ করতে ইচ্ছা না করা, লোকজনের সঙ্গে মেলামেশা করতে না চাওয়া, নিজেকে মানসিকভাবে বিপর্যস্ত অবস্থায় দেখা- সবই বিষণ্নতার লক্ষণ।

খাদ্যাভ্যাস পরিবর্তন

দিনের বেলায় খেতে একদম ইচ্ছা করে না, অন্যদিকে রাতে খুবই খিদে লাগে। তবে সাবধান; অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস বিভিন্ন ধরনের ইটিং ডিজঅর্ডারের জন্য দায়ী। এর সঙ্গে শরীরের ওজন ঝামেলা তৈরি করে। এর সবই বিষণ্ণতার কারণে হয়ে থাকে।


স্বাস্থ্য 'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি