ঢাকা, শনিবার ২৫ নভেম্বর ২০১৭  ,
০৯:৪৮:১৯ মে  ২৪, ২০১৭ - বিভাগ: বিদ্যুৎ/জ্বালানি


রমজানে নিরবিছিন্ন বিদ্যুৎ সরবরাহের সুপারিশ

Image

আসন্ন মাহে রমজানে নিরবিছিন্ন বিদ্যুৎ সরবরাহ রাখার সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একইভাবে বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় বৈঠক আহ্বানেরও সুপারিশ করা হয়।


মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আতিউর রহমান আতিক, মো. আবু জাহির, এম আবদুল লতিফ এবং নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশগ্রহণ করেন।

চলমান বিদ্যুতের লোডশেডিংকে সাময়িক সমস্যা উল্লেখ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। তারা আগামী ২-৩ দিনের মধ্যে এ সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে জনপ্রতিনিধি এবং সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারি সম্মিলিতভাবে সঠিকভাবে দায়িত্ব সুপারিশ করেন। বিদ্যুৎ বিভাগের যেসব প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে উৎপাদনে যেতে ব্যর্থ হয়েছে সেসেব প্রকল্প বাতিলের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া সোলার প্লান্ট স্থাপনের উপর গুরুত্বারোপ করে নতুন প্রকল্প গ্রহণেরও সুপারিশ করা হয় বৈঠকে। পাওয়ার প্ল্যান্ট প্রকল্প কাজ পথ নকশা অনুযায়ী সুনির্দিষ্ট সময়সীমার মধ্যে বাস্তবায়ন এবং গ্যাসের উপর সকল ধরনের ট্যাক্স/ভ্যাটমুক্ত করার সুপারিশ করা হয়।

বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ২০১৮ সালের মধ্যে দেশের সর্বত্র বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সাব-কন্ট্রাক্ট না দিয়ে ঠিকাদারদের নিজস্ব লোক দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে পল্লীবিদ্যুৎ সংযোগ দেওয়ার আহ্বান জানানো হয়। একইভাবে কোনো ক্রমেই বিদ্যুৎ সংযোগ দেওয়ার কার্যাদেশ বর্ধিত না করার সুপারিশ করা হয় এ বৈঠকে।

এছাড়া সংসদীয় কমিটি হবিগঞ্জ জেলায় পিডিবির পরিত্যক্ত স্থানে বিদ্যুৎ গ্রিডের সাব-স্টেশন স্থাপন, পরিবেশ দূষণ রোধকল্পে সিএফএল বাতি ব্যবহার নিরুৎসাহী করে এলইডি বাতি ব্যবহার বৃদ্ধির সুপারিশ করেছে।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিদ্যুৎ/জ্বালানি'র অন্যান্য খবর

©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি